রাজার রাজা  স্বামীজী]
ধীমান ভট্টাচার্য্য ( সবজান্তা  গামছাওয়ালা )


    আজ  ভারতবর্ষের  এক  জ্যোতির্ময়  দিন .. তোমোসোমা জোতির্গময় / আজ থেকে ১২৫ বছর আগে  আজকের দিনে  আমেরিকার  শিকাগো শহরে  আর্ট ইন্সটিটিউটে  উদ্বোধন হয় বিশ্ব ধৰ্ম মহাসভা , আর সেই  সভায় বাংলা তথা  ভারতের  গর্ব  স্বামী বিবেকানন্দ  বীরদর্পে  ভারতের কথা তুলে ধরে ছিলেন / এক গৌড় বর্ণ  দৃপ্তিমান যুবক কোনো ধর্মের প্রতিনিধি হয়ে নয়, পরাধীন ভারতবর্ষের নিপীড়িত  শোষিত  মানুষের আস্তার কথা  তুলে ধরে ছিলেনসেই  সময় শুরু হয়  এক নব জাগরণ / সারা বিশ্ব  জানতে চায় বিলের ভারত কে / আজও  যখন ১২৫ বছর পরে  নতুন  প্রজন্ম  ভারত কে জানতে চান  তখন  তাদের কে  বলা হয়  আগে বিবেকানন্দ কে জানো  তাহলেই  ভারত কে  জানতে পারবে / স্বামী জীর  অনুপ্রেরণা  কে  আশীষ করে  নেতাজি  দেশ  ছেড়েছিলেন , ব্রিটিশ সাম্রাজ্য বাদের  অসম্মান সহ্য  করতে না পেরে তিনি যুদ্ধ ঘোষণা করেছিলেন , সেই সুবাদে  স্বামীজী কে প্রথম স্বাধীনতা সংগ্রামী   আমরা বলতে পারি / আজ যখন  বাজারে  ধর্মের নাম  বাবাদের  রাম রাজত্ব , ধর্ষক বাবা , নাটুকে বাবা দের রমরমা , তখন  মনে হয়  ১২৫ বছর  আগে  স্বামীজী  ভারতবর্ষ কে  যত টা এগিয়ে গিয়ে ছিলেন আজ ঠিক ততটাই  দেশ  পিছিয়ে গিয়েছে / এর জন্য  দায়ী অশিক্ষা / গলি থেকে  রাজ পথ - শিক্ষাঙ্গন  থেকে  রাজনীতি  অশিক্ষার  প্রভাব সবত্র / স্বামীজী বীর ভারত দেখতে চেয়ে ছিলেন , আজ যখন  অশিক্ষা , ভ্রষ্টাচার , বেকারি  দেশের সমস্যা / তখন  আতঙ্কবাদ এবং    সীমান্তে  জোয়ানের  শহীদ হওয়াও একটি  বড়ো সমস্যা / যে দেশ বা যারা আতঙ্কবাদ কে আশ্রয় দিচ্ছে  তাদের বিরুদ্ধে  সদর্পে  যুদ্ধ  ঘোষণা  করা উচিত / ঘরের ভাই  ভাই  কলহ , অর্থাভাব  মিটানো  অসম্ভব হয় পরে  যখন  বাইরের  লোক তাতে মাথা ঘামায় / স্বামীজীর  ব্যাক্তিগত জীবনে  অনেক সমস্যা ছিল , শরিকি মামলায়  জর্জরিত  বিবেকানন্দ  দোমে যাননি , ভারত  ঘুরে বেড়িয়েছেন  মানুষের দুঃখ কে  বুকে  তুলে নিয়েছেন , মুমুর্ষ  রোগীর পাশে  রাতের  পর রাত জেগেছেনআজ পর্যন্ত কোন মহাপুরুষ  বলেছেন , মুচি , মেথর , তেলী , আমার ভাইস্বামীজী মানুষ ছিলেন  বলে তাই  মানুষ হয়ে  রয়ে গেছেন  মানুষের মনে , আমার কাছে স্বামীজী  আমার গুরু ,বন্ধু , ঈশ্বর / তাই তো বলি তুমি  হিন্দু  হও  বা মুসলমান , খৃষ্টান  হও  অথবা বৌদ্ধ , তথাকথিত উচ্চবর্ণ  হও বা নিম্নবর্ণ .. বুক ফুলিয়ে  বোলো ভাই  আমি  ভারত বাসি , ভারতবর্ষ   আমার ধৰ্ম ,ভারতবর্ষ  আমার কর্ম , আমি ভয়ে করবো না ভাই  করবো না  দুবেলা মরার আগে  মরবো না ভাই মরবো না /

Comments

Popular posts from this blog