ভগিনী  অথবা বোন  কত আপন  কত কাছের মানুষ , যে কিনা  ভাইয়ের জীবনে মৃত্যুর পথে  কাঁটা বিছিয়ে দেয় দই চন্দনের ফোটা দিয়ে / সেই তো  ভগিনী / সেই কবে, ১৮৯৮ খ্রিষ্টাব্দে  স্বামী বিবেকানন্দের ভাবধারা কে বুকে নিয়ে  শোষিত ,নিপীড়িত  ভারতবাসীর সেবার জন্য দেশে চলে আসেন এক  মেম সাহেব ,ভগিনীনিবেদিতা ( মার্গারেট এলিজাবেথ নোবেল ) /  আসলে  ভারতবর্ষ  কে  তিনি  ভালোবেসে ফেলেছিলেন , তার কারণ তিনি যে স্বামীজী কে  ভালোবাসতেন , স্বামীজী কে জানতেন / স্বামীজী বিবেকানন্দ কে জানা জানা মানে এই পূর্ণতীর্থ ভারতবর্ষ কে জানা / ভারত তীর্থ  কবিতায় রবি ঠাকুর  লিখেছেন - হে মোর চিত্ত , পূর্ণ তীর্থে জাগোরে   ধীরেআজি ভারতের মহামানবের  সাগর তীরে / মহামানবের  সাগরকে স্বামীজীর মধ্যে উপলব্ধি করেছিলেন  ভগিনী নিবেদিতা / ১৮৯৮ সালে ২৫ মার্চ তিনি ব্রহ্মচর্য গ্রহণ করলে স্বামী বিবেকানন্দ তাঁর নামকরণ করেন "নিবেদিতা"

মানব প্রেমে  মোজে এই  মহামানবী  শুরু করে দেন  মানুষ গড়ার কাজনারী প্রগতি  এবং নারী স্বাধীনতা সেযুগে  বলা তো দূরের কথা  ভাবাও পাপ ছিলভগিনী  ১৮৯৮ সালের নভেম্বর মাসে  কলকাতায় একটি বালিকা বিদ্যালয় স্থাপন করেন /সকল বর্ণের ভারতীয় নারীর জীবনযাত্রার উন্নতির লক্ষ্যে তিনি কাজ শুরু করেন। আজও  যখন শুনি  লোকচক্ষুর সামনে নারীকে ধর্ষণ হতে হয় ,তখন নিজেকে শেষ করে দিতে ইচ্ছে করে / মনে হয় ভগিনীর আত্মত্যাগ আজকের শিক্ষিত ( তথা কথিত ) মানব সমাজ  ইচ্ছাকৃত ভাবে অবমাননা  করছেন / এই কি পূর্ণতীর্থ ভারতবর্ষ ?
ভগিনীকে  রবীন্দ্রনাথ  "লোকমাতা" আখ্যা দেন। আজ ভারত মাতা কি জয় বলে নারা ওঠে , আবার  রাজনীতিও হয় / কিন্তু  "লোকমাতা" কে  আজ কজন মনে রেখেছেন  অথবা জানেন ?


ভারতীয় শিল্পকলার সমঝদার নিবেদিতা ভারতের আধুনিক চিত্রকলার সৃজনে অন্যতম অনুপ্রেরণার কাজ করেছেন নন্দলাল বসু এই কথা একাধিকবার স্মরণ করেছেন। জীবনের শেষ পর্বে নিবেদিতা স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। শ্রীঅরবিন্দের সঙ্গে তাঁর সখ্যতা স্থাপিত হয় আজও যে কথা বলতে গেলে গর্বে  বুক ফুলে ওঠে / আজ স্বাধীনতার ৭০ বছর পরেও যখন দেখি বিদেশী যুবক যুবতীরা  শিয়ালদহ স্টেশন চত্বরে অসহায় মানুষ গুলির সেবা করছেন অপর দিকে আমার যুব ভবিষ্যাৎ পূর্ণতীর্থ ভারতবর্ষ কে ভুলে গিয়ে মলে অথবা কলে বুধ হয়ে আছেন , তখন  মনে হয় এই স্বাধীনতা মিথ্যা /    
                                            ধীমান ভট্টাচার্য  ( সব জান্তা গামছাওয়ালা ) 

Comments

Popular posts from this blog