গল্প হলেও সত্যি  ..... ধীমান  ভট্টাচার্যী
দুষস্বপ্নে প্রতিদিন জেগে উঠি  রাতে, মনে হয়  আমি যেন কোনো  পাথর ভরা মরুভুমি তে বসে আছি / আমার  আশে পাশে ছড়িয়ে  আছে  মা  ও  বোনের আধখাওয়া  নগ্ন  শরীর / পাথর ভরা সেই মরুভুমি যেন  ভুভুক্ষ  ণর পিশাচের মতো  লোলুপ দৃষ্টি মেলে  চেয়ে আছে  শরীর গুলোর দিকে /  শিক্ষা সংস্কৃতির  থেকে অনেক দূরে যেন  এই  দেশ / কোনো  এক  বীর শহীদের বেদির নিচে  মাথা খুটে  কাঁদছে  এক নগ্ন মানুষ /  চারি দিকে কেবল কান্না , মানুষ ও কাঁদে  গবাদি পশুও  কাঁদে / আমি চোখ বন্ধ করে রাখি , কিন্তু অদৃশ্য  কিছু  হাত আমার  আমার মুখের উপর কিলবিল  করে ওঠে  আমার চোখ দুটো  জোর করে খুলে  দেয় , কিলবিল করা আঙ্গুল গুলো আমার ঠোঁট দুটো  জোর করে  খুলে দিতে চায়, কানে কানে বলে তোকে দেখতেই হবে , তোকে হাসতেই  হবে / দূর থেকে  কারা যেন বলে ওঠে " কাশ্মীর  হামারা  হেয় "  একটা  লাল ড্রাগন লাল চোখ  দখিয়ে  বলে  চ্যাং  চুগ  চীনেম্যান  জং চায় জং  হং কোং / শহীদ বেদির উপর বসা  একটা কালো পেঁচা  আমার দিকে তাকিয়ে মুখ ভেংচে হাসে / ঘুম টা ভেঙে যায় , ভয়ে ভয়ে চোখ মেলে তাকাই , দেখি  স্বপ্নে আমি যেখানে ছিলাম সেখানেই আছি /  সত্যি ভাববেন  না  ,এটা আমার একটা ডাহা মিথ্থে  গল্প, তবে  কেউ  কেউ  এই গল্প পড়ে  বেশ বিরক্তই  হবেন , বলবেন  বেটা  ছবিও  আঁকে  আবার  মনে যা আসে  লিখে  গল্প বানায় , যেন  বড়ো পন্ডিত  / কিন্তু  কি  করি বলুনতো  কুড়ুল  দিয়ে  কোপ মারলে হুক করে আওয়াজ বের হয় , আওয়াজ  কি  আর  সাধে বের হয় ?              

Comments

Popular posts from this blog