হীরক রাজ্ .... আর গামছাওয়ালা /
                                                      ধীমান ভট্টাচার্য ( সবজান্তা গামছাওয়ালা )

হীরক রাজের দরবার আজ একদম সরগরম / পাত্র মিত্র সভাসদ সকলে উপস্থিত , রাজা মশায় পায়চারি করছেন আর কোমর বন্ধ তুলছেন / বয়স তো হলো সেই  কবে সত্যজিৎ রায়ের সময় থেকে  ব্যস্ত হীরকরাজ ,কখনো নাক কাটা গেছে , আজ আবার কি কাটা যায় কে জানে ? বয়স তো হলোসবজান্তা গামছাওয়ালা টা আজকাল হীরকরাজের মাথা বেথার কারণ .......

হীরকের রাজা আমি , ভোম্বল দাস -
দেশের যত গামছাওয়ালা  আমার এক এক গ্রাস ......

মন্ত্রী -  ঠিক বলবার উপায় নেই  মহারাজ -
হীরক রাজ্ আজ কিকরে হলেন ভোম্বল দাস , মহারাজ ?

রাজা -  মন্ত্রী বুঝেছি , গামছাওয়ালা তোমারেও করেছে , মগজ ধোলাই -
রাজ্যের সবকটা বেঈমানের করতে হবে জবাই / ঠিক কিনা ?

পরিষদ গণ ভোগসম্বল শরীর টা যাবার ভয়ে , একসাথে বলে উঠলো - ঠিক ... ঠিক  .... ঠিক /

রাজা  - ওহে রাজ্ জোতিষী , তোমার  শনি ... রবি .... সোম ... কি কয় ?

জোতিষী - ভীষণ ভয় /

হীরক রাজ্  ঢোক গিলে বলেনভয় ? নয় ..নয়...নয় ... আর নয় / আমি হলাম হীরক রাজ্ , কারে করতে হবে ভয় আজ ?

জোতিষী  - মহারাজ , সব গ্রহ আজ ভয়ে জড়ো সরো / যে করে বড়ো বড়ো বাত , সেই হবে কুপোকাত / মহারাজ /

অট্ট হাস্য হেসে বলেন মহারাজদেশে বড়ো বড়ো কথা বলে একজনই , সবজান্তা গামছাওয়ালা , ওরে মূর্খ  তোরই  আজ মগজ ধোলাইয়ের পালা
                                                  ঠিক কিনা ?

 পরিষদ গণ ভোগসম্বল শরীর টা যাবার ভয়ে , একসাথে বলে উঠলো - ঠিক ... ঠিক  .... ঠিক /

রাজাবৈজ্ঞানিক , বিশেষ সভায় উপস্থিত  আজ , কেমন  করছে  তোমার ,সত্যজিৎ বাবুর সময়কার যন্তর মন্তরের কাজ ?

বৈজ্ঞানিক - মহারাজ ,ঘোর অকাল , গুল মারলে মেশিন দিচ্ছেনা কাজ ,উল্টে  আমার পশ্চাদে পড়ছে করাঘাত /

রাজাউল্লুক , বেল্লিক , ছুঁচো .... আর যা হয় তাই / গিলছো কাড়ি কাড়ি হীরা ... করছো ভ্রষ্টাচার  নিচ্ছ কাটমানি  .... আর আমার সাথে শয়তানি ?
           ঠিক কিনা ?

পরিষদ গণ ভোগসম্বল শরীর টা যাবার ভয়ে , একসাথে বলে উঠলো - ঠিক ... ঠিক  .... ঠিক /

ঠিক তখনি উদাত্ত কণ্ঠে সোনা গেলো সেই  চেনা কবিতা সবজান্তা গামছাওয়ালার রাজ্ সভায় প্রবেশ -
কোরে তোলো মোরে মানুষ -
সত্যি করের মানুষ /
যারা কাঁদে ওদের সাথে,
যারা করেনা ভয় পদমর্যাদার -
যারা ঘৃণা করে বিলাসিতার .
যারা ত্যাগ করে দেয় ওদের জন্য সব স্বার্থ -
আমি হবো তাদের মতোই /
আমি ঘৃণা করি তাদের -
যারা ভায়ের রক্ত শোষে /
হত্যা করে নিজের স্বার্থে -
অক্ষমতার রোষে , তারা অপদার্থ /
আমি হবো তাদের মতো ,
যারা ত্যাগ করে সব স্বার্থ //

কৃষক , শ্রমিক, সৈনিক , বেকার , নাখেতে পাওয়া মানুষ , অত্যাচারিত মা বোনেরা , প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত ভাই বোনেরা , বোকা বোনে যাওয়া হিন্দু ,মুসলমান, শিখ , ইশাহী ভাই বোনেরা এগিয়ে চললেন হীরক রাজার সিংহাসনের দিকে , তাদের মুখে একটাই  স্লোগান  " আমরা করবো জয় , নিশ্চয় "/
পরিষদ গণের ভোগসম্বল শরীর টা  সাধারণ মানুষের পায়ের চাপে দুমড়ে মুচড়ে গেলো , হীরক রাজ্ তার শখের সিংহাসন জড়িয়ে ধরে কাঁপতে লাগলেন হটাৎ সেই  বাউল কণ্ঠ -----  দেখি ভালো জনে রইলো ভাঙা ঘরে -
আর মন্দ জনে সিংহাসনে  চড়ে //
 হীরক রাজার ভোগ সম্বল মেদমদ্দ শরীর পিলিকার ন্যায় মর্দিত হলো / উঠলো নুতন সূর্য , অনেক উজ্জ্বল অনেক বড়ো //
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
লেখাটি আমার পথ প্রদর্শক মাননীয় সত্যজিৎ রায় মহাশয়ের" হীরক রাজার দেশের  " অনুকরণের চেষ্টা মাত্র , আমি ওনাকে ঈশ্বর মনেকরি  ,আমার কি ক্ষমতা ভগবানের সাথে পাল্লা দি ? মাননীয় সত্যজিৎ রায় মহাশয়ের প্রতিটি  লেখার অনুপ্রেরণা আমার লেখায় পাবেন / "হীরক রাজার দেশে" আমাদের দেশের  বোকা বানাবার রাজনীতির ক্ষেত্রে  আজও  প্রযোজ্য / হীরক রাজ্ .... আর গামছাওয়ালা  আমার একটি প্রয়াস মাত্র / তবে সত্যি কথা বলতে আমি মৃত্যু পর্যন্ত এগোতে প্রস্তুত /






Comments

Popular posts from this blog