আমার নেতা সবার নেতা সুভাষ বসু জিন্দাবাদ ....বন্দে মাতারাম
you have to see
মহামানবের পথ হতে আসি -
ভারতের পথে মিশে /
এস হে নেতা খোলো তরবার -
জন গণ মনো দেখি আরবার ,
তোমার হাতের খোলা তরবার-
গর্জে উঠুক বজ্রের নেয় ,
শত্রূ দেশের শীষে //
ধীমান ভট্টাচার্য (সবজান্তা গামছাওয়ালা )
আমি , আপনি , সকলে আমাদের বীর নেতা , জননায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসু কে ভালোবাসি / তবু কেন আমরা বীর বাঙালি আজ এতো সংযত কেন ? কিসের আত্ম সম্মান , কিসের ভনিতা ? কিসের খোলস ? হে যতসব বীর বাঙালি নেতা কেন আজ অভিনেতা ? কোনো না কোনো সূত্রে আমরা নেতাজির স্নেহ সূত্রে আবদ্ধ / তবে কেন বাঙালি আজ অতি বুদ্ধিমান সেজেও বোকা হয়ে আছেন ? নাকি বিরক্ত হয়ে নিজেকে সরিয়ে রাখা ? বিগত বিভিন্ন যুদ্ধ ক্ষেত্রে বাঙালী সূর্যের পরিচয় দিয়েছেন তাতো ইতিহাস / আপনারা কি মনে করেন এনারা সকলে বোকা ছিলেন ? আপনাদের মতো বাস্তববাদী বুদ্ধিমান ছিলেন না ? এইতো সেদিন অমর্ত্য সেন , সত্যজিৎ রায় বাঙালির মান ও মাথা উঁচু করেছেন , তবে আজ সেই বিদ্দ্বজন কোথায় ? কোথায় প্রতিবাদ ? কোথায় লড়াই ? তবেকি কাওকে ভয় পেলো বাঙালী ? নাকি "বাপ বড়া না মাইয়া ভাইয়া সবসে বড়া রুপাইয়া? " আমার কথা যদি বলেন তবে বলি আমি মনেকরি " সোজা কথা সোজা পথ "/ হয়তো এডুকেটেড সমাজ ভাববেন ও রাগ করে বলবেন - সবজান্তা গামছাওয়ালা / ঠিক তাই আমার বুদ্ধি নেই কর্ম আছে আর আছে আপনাদের প্রতি দেশের প্রতি বাঙালির প্রতি ভালোবাসা , সাদ্ধ মতন কিছু করে যাবার , কারণ নেতাজি কে আমি হয়তো একটু বেশি ভালোবাসি এ আমার অহংকার , আমার অধিকার /আজ যখন ভারতে এতো বিভেদ .... ধর্মের নাম ভোট ভাগাভাগি , উচ্চ বর্ণ নিম্ন বর্ণের বিভেদ , সীমান্তে পাকিস্তানী বর্বরতা , কৃষকের আত্মহত্যা ... দেশের আত্মভিবান যখন জলাঞ্জলি তে গেছে / বাংলার মধ্যে সুবিধা ভোগী রাজনৈতিক ভেদাভেদ কে আশ্রয় করে বাঙালি কে ও বাংলাকে উপেক্ষা করা হচ্ছে সেই সময় নেতাজির কথা বাঙালি ভুলে গেছেন / ২৩ সে জানুয়ারী পাজামা পাঞ্জাবি পড়া বাঙালি নেতাজির জন্ম বার্ষিকী পালন করলেও আত্ম অহংকারে মগ্ন বাঙালি ,একদিন মেধা বুদ্ধিতে দেশের সেরা থাকলেও ,আজ জড়ো মস্তিস্ক সম্পন্ন মেরুদন্ড হীন তোষামোদ প্রিয় ভীতু মুষিকে পরিবর্তিত হয়েছে / দেশে আজ যুদ্ধাবস্থার সময় একজন বাঙালিও মাথা উঁচু করে কথা বলতে ভয় পাচ্ছেন , যারা সংকৃতি কে ভালোবাসেন তারা দেশ কে ভালোবাসেন ও সাহসী হন .... উদাহরণ নেতাজি /
বিশ্ব যখন চাহিছে যুদ্ধ ,
তোমার কি যায় আসে ?
প্রতিদিন লরি জাত পাত লয়ে -
জড়াইছি নাগপাশে /
বিশ্ব আজিকে ক্ষুদ্র হয়েছে -
বিরাট হয়েছে ছায়া /
আতঙ্ক আজি বিশ্ব ভ্রমিয়া -
হরিছে সকল মায়া /
কদম কদমে বাকযুদ্ধে -
দম্ভের মরীচিকা /
রক্ত লোলুপ জিঘাংসার নেশা -
প্রতিদিন জিজ্ঞাসা /
রাজার নীতিতে যুদ্ধ মহড়া -
কাশ্মীর ডোকলাম , জাপান কোরিয়া -
আমেরিকা আজ জপিছে যুদ্ধ নাম /
ইতিহাস মাঝে হিরোশিমা কাঁদে -
জেগেছে বিহেথনাম /
বিশ্ব যখন চাহিছে যুদ্ধ -
মানুষের কি বা দাম //
https://www.youtube.com/watch?v=UIllO9NkLVY&feature=youtu.be

Comments

Popular posts from this blog