পাকিস্তানকে যোগ্য জবাব ভারতের। পাক রেঞ্জার্সের একাধিক চৌকি গুঁড়িয়ে দিল বিএসএফের গোলা। কয়েকদিন আগে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে ছোড়া পাক গোলায় মৃত্যু হয় এক বিএসএফ জওয়ানের। নিহত হন দুই নিরীহ নাগরিকও। এরপর গত ৩-৪ দিন ধরে জম্মুর আখনুর সেক্টরে পাক রেঞ্জার্সের বাঙ্কার লক্ষ্য করে গোলা ছুড়তে থাকে বিএসএফ। মাটিতে মিশে যায় একাধিক পাক বাঙ্কার। সেই ভিডিও ফুটেজও প্রকাশ করেছে বিএসএফ। খুব ভালো কাজ করেছেন ভারতীয় জওয়ানরা / রক্তের বদলে রক্ত , খুনের বদলা খুন , মেহেবুবা মুফতি আর মোদী এর জন্য দায়ী / আতঙ্কবাদের কোনো ধর্ম হয় না সুতরাং রমজান ও ঈদের জন্য যুদ্ধ বিরামের প্রয়োজনীয়তা নেই / কোনো ভারতীয় রাজনৈতিক দলই পাকিস্তান ইস্যু কে জাতীয়তাবোধ হিসাবে নেন নি , পাকিস্তান ও কাশ্মীর ইস্যু কে নিয়ে রাজনীতি করেছেন / ২০১৯ এ আর যাই পরিবর্তন হোক না কেন পাকিস্তান ও কাশ্মীর ইস্যু নিয়ে নোংরা রাজনীতির কোনো পরিবর্তন হবেনা / আবার পুরোনো ইতিহাসে ফায়ার যাই / নেতাজী বলেছিলেন স্বাধীনতা পাওয়ার পরে কিছুদিন দেশ কে মার্শাল আইনে থাকা উচিত , স্বাধীন দেশে কিভাবে থাকতে হবে , স্বাধীনতার মূল্যায়ন কত তা গভীর তা দেশবাসী কে আগে জানতে হবে / সেই নেতাজী কে কারা ? দেশের কোন রাজনীতিবিদরেরা বেশি ভয় পেতেন আমরা সকলে জানি / মোদী সরকার বা গান্ধী পরিবার সরকার হোক এরা কেউই স্বাধীনতার মূল্যায়ন কত তা গভীর তা জানেন না / রাহুল গান্ধী তো ভারতীয় নামই উচ্চারণ করতে পারেন না , অপরিণত নাবালক ,আর দেশের পঞ্চায়েত স্তরে যে দলই যে পঞ্চায়েতে জয়ী হন না কেন তাদের শিক্ষা ও সংস্কৃতি নিয়ে প্রশ্ন জাগে / রাজনৈতিক নির্বাচন যে কতটা রাজনৈতিক প্রহসনে পরিণত তা দেশের সাধারণ খেটে খাওয়া মানুষই জানেন , নেতারা যাই বলুন না কেন / অন্যান দেশের মতো আমাদের দেশের সাধারণ মানুষের নিরাপত্তা দেশের রাজনীতিবিদরেরা ও সরকার নেবেন না , আমাদেরই আমাদের কে দেখতে হবে / পাকিস্তানী গোলায় জবান শহীদ হলে সরকারের কি ? জবান শহীদ হওয়ার জন্য জন্মায় / কৃষক আত্মহত্যা করলে সরকারের কি ? সে তো ঋণের চাপে ব্যাক্তিগত কারণে আত্মহত্যা করেছে ? ধর্ষণ হলে , ধর্ষিতার যৌবনের দাম ধার্য করে দেওয়া হয় / দেশের কোন রাজনৈতিক দল ভ্রষ্টাচারী নয় ? একটি উদাহরণ স্বরূপ বলি কোনো একটি দেশের রেল পরিষেবার কিছু সময়ের কমবেশি হওয়ার কারণে সে দেশের সরকার ক্ষমা চেয়ে নেন / আর আমার দেশে ? 
রক্তে ভেজানো কলম তুলিকা 
ধীমান ভট্টাচার্য ( সবজান্তা গামছাওয়ালা )
যদি হতাম ধূমকেতু -
বারুদের স্তুপে ঢাকা দাম্ভিক ,
পৃথিবীটাকে গিলে বানাতাম -
স্বর্গে যাবার সেতু /
যদি হতাম আমি লেলিহান শিখা -
রক্তে ভেজানো কলম তুলিকা ,
হতো আমার অগ্নি লেখা /
যদি হতাম এটলাস বা আলেক্সান্ডার -
যদি হতাম কাল বোশেখীর ঝড় -
কাশ্মীরে হতো শান্ত সকাল ,
পাকিস্তান হতো আমার গড়/
আমি যেন জ্বলন্ত চিতার অঙ্গার -
পাগলা ভোলার ডমুরু -
আমি যেন বাইজি মায়ের পায়ে ,
রক্তে ঝরানো ঘুঙরু /
সিরিয়ায় আমি মৃত শিশু -
আর শহীদের স্টেনগান ,
আমার কলমে জ্বলছে আগুন ,
গর্জে উঠছে প্রাণ /
যদি এসে থাকো মৃত্যু আমার -
পরম বন্ধু সমো, 
নিতে পারো প্রাণ -
বদলে চাইছি মুক্ত পৃথিবী মমো /
নাহলে মরণ লড়তেই হবে -
কলমের সাথে এসে ,
শরীরের হতে কলমের জোর ,
বুজতে পারবে শেষে /
অগ্ন্যুৎপাতে স্বাগত জানাবে -
যুদ্ধের নীহারিকা ,
রক্তে ভেজানো কলম তুলিকা -
আমার অগ্নি লেখা //

Comments

Popular posts from this blog